Mobile Payment Process

বিকাশের মাধ্যমে পেমেন্টের সময় অবশ্যই রেফারেন্স নাম্বার (Ref No) প্রদান করুন। রেফারেন্স নাম্বার (Ref No) ব্যতীত কোন পেমেন্ট করবেন না। পেমেন্ট স্লিপ সংগ্রহের ক্ষেত্রে ভুল করবেন না এবং পেমেন্টের পূর্বে পেমেন্ট স্লিপের প্রতিটি তথ্য (সেমিস্টার, বছর, টাকার পরিমাণ ইত্যাদি) ভালোভাবে যাচাই করুন। অন্যথায় পেমেন্ট স্টুডেন্ট অ্যাকাউন্টে যুক্ত হতে জটিলতা এবং অনাকাঙ্খিত কালবিলম্ব হয়। যে সকল শিক্ষার্থী বিকাশের মাধ্যমে পেমেন্ট করার পরও বিভিন্ন জটিলতার কারণে (উদাহরণস্বরূপ: রেফারেন্স আইডি ভুল / না প্রদান করা, পেমেন্ট স্লিপে উল্লেখিত টাকার পরিমাণ ও প্রদত্ত টাকার পরিমাণে অসামঞ্জস্যতা, ইত্যাদি), পেমেন্টের বিবরণ নিজস্ব স্টুডেন্ট অ্যাকাউন্টে যুক্ত না হলে অথবা ভুল তথ্য সংযোজিত হলে, তাদেরকে পেমেন্টের সকল সঠিক তথ্য সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান অথবা কো-অর্ডিনেটরকে প্রদানের জন্য অনুরোধ করা যাচ্ছে।

বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ইউনিভার্সিটি মোবাইল পেমেন্ট (বিকাশ) -এর মাধ্যমে ফি পরিশোধের পরিষেবা চালু করেছে। মোবাইল পেমেন্ট প্রক্রিয়ার দুটি ইউজার ম্যানুয়াল (User Manual) নিচে দেয়া আছে, যার প্রথমটিতে শিক্ষার্থী কর্তৃক স্টুডেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (ওয়েব পোর্টাল) -এর নিজস্ব অ্যাকাউন্ট হতে পেমেন্ট স্লিপ ও রেফারেন্স নাম্বার (Ref No) সংগ্রহের পদ্ধতি এবং দ্বিতীয়টিতে সংগৃহীত রেফারেন্স নাম্বার (Ref No) প্রদান করে বিকাশে পেমেন্টের প্রক্রিয়া (ছবিসহ) পর্যায়ক্রমে দেয়া আছে।

মোবাইল পেমেন্টের ক্ষেত্রে নিম্নোক্ত ৫টি বিষয় বিশেষভাবে অনুসরণের জন্য জানানো যাচ্ছে।

১) পেমেন্ট স্লিপ সংগ্রহ: ব্যাংক পেমেন্টের ক্ষেত্রে হিসাব শাখা হতে যে পেমেন্ট স্লিপ সংগ্রহ করা হত তা এখন, শিক্ষার্থীগণ স্টুডেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (ওয়েব পোর্টাল) এর নিজ নিজ অ্যাকাউন্ট হতে ইউজার ম্যানুয়াল (User Manual) -এ নির্দেশিত পন্থা অবলম্বনে সংগ্রহ করতে পারবে।
২) রেফারেন্স নাম্বার সংগ্রহ এবং সংরক্ষণ: পেমেন্ট স্লিপে রেফারেন্স নাম্বারটি দেয়া থাকবে। বিকাশে পেমেন্টের পূর্বে অবশ্যই রেফারেন্স নাম্বার (Ref No) সংগ্রহ এবং এটি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।
৩) মোবাইল পেমেন্টের সময় রেফারেন্স নাম্বার প্রদান: বিকাশে পেমেন্টের সময় অবশ্যই রেফারেন্স নাম্বারটি দিতে হবে, অন্যথায় পেমেন্ট সঠিকভাবে স্টুডেন্ট অ্যাকাউন্টে যোগ হবে না। নিজস্ব বিকাশ অ্যাকাউন্ট না থাকলে এজেন্ট এর নিকট হতে টাকা প্রেরণের ক্ষেত্রে রেফারেন্স নাম্বার সঠিকভাবে প্রদান করা হয়েছে কিনা তা অবশ্যই যাচাই করতে হবে।
৪) মোবাইল পেমেন্ট সংক্রান্ত অন্যান্য তথ্য সংরক্ষণ: বিকাশে পেমেন্ট করার পর ট্রান্সজেকশন আইডি (Transaction ID), যে বিকাশ নাম্বার/মোবাইল নাম্বার থেকে বিকাশ পেমেন্ট করা হয়েছে সে নাম্বারটি, তারিখ ও সময় এবং রেফারেন্স নাম্বার ভবিষ্যতের জন্য সংরক্ষণ করুন। একাডেমিক ফি প্রদান এবং এই সংক্রান্ত জটিলতায় এই তথ্যসমূহ অতীব প্রয়োজনীয়।

৫) পেমেন্টের বিবরণ নিরীক্ষণ: সফলভাবে মোবাইল পেমেন্টের মাধ্যমে ফি পরিশোধের ৪-৫ কার্যদিবসের মধ্যে স্টুডেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম(ওয়েব পোর্টাল)-এ নিজস্ব অ্যাকাউন্টের "Financial Information" এর অধীনে "Payment History" -তে পেমেন্ট যথাযথভাবে যুক্ত হয়েছে কিনা যাচাই করতে হবে। অন্যথায় উপরোক্ত তথ্যসহ হিসাব শাখার নিম্নোক্ত নাম্বারসমূহে উল্লেখিত সময়ের মধ্যে যোগাযোগ করতে হবে।

(শনি – বৃহঃ সকাল ৯.০০ টা – সকাল ১১.০০ টা) ০১৭৫৫৫৫৯৩২৩ (জনাব শেখ মোশফেকুর রহমান নয়ন),
(শনি – বৃহঃ সকাল ১১.০০ টা – দুপুর ০১.০০ টা) ০১৯১৫৬৭৯৩০৯ (জনাব শেখ ফরিদ হোসাইন),
(শনি – বৃহঃ দুপুর ০১.০০ টা – বিকাল ০৪.০০ টা) ০১৯২৭৩৬৫৫৯২ (জনাব আব্দুল্লাহ-আল-মাহমুদ),
(শনি – বৃহঃ বিকাল ০৪.০০ টা – সন্ধ্যা ০৭.০০ টা) ০১৮৭০৬৬৪২৯২ (মমতা রওশন জাহান)

বি.দ্র.: এ সংক্রান্ত বিস্তারিত পরামর্শের জন্য শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের সাথে যোগাযোগের জন্য অনুরোধ করা হচ্ছে।

User Manual - 1 : Reference No Collection Process Flow

Reference No Collection Process Flow

User Manual - 2 : bKash Payment Process Flow

bKash Payment Process Flow